• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৭:৪৯ অপরাহ্ন |

সৈয়দপুরে রেশম উন্নয়ন বোর্ডের উদ্যোগে কৃষক সমাবেশ অনুষ্ঠিত

সিসি নিউজ।। বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের উদ্যোগে নীলফামারীর সৈয়দপুরে এক কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।  সোমবার (১৯ ডিসেম্বর) উপজেলার খাতামধুপুর ইউনিয়নের ময়দানপুরে রেশম উন্নয়ন বোর্ডের চাকী পলুপালন কেন্দ্রে ওই কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়। রংপুর আঞ্চলিক রেশম সম্প্রসারণ কার্যালয় রেশম শিল্পের সম্প্রসারণ ও উন্নয়নের জন্য সমন্বিত পরিকল্পনা (২য় পর্যায়) শীর্ষক প্রকল্পের আওতায় ওই সমাবেশের আয়োজন করে।
কৃষক সমাবেশ অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথি’র বক্তব্য রাখেন বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের মহাপরিচালক শ্যাম কিশোর রায়।
এতে বিশেষ অতিথি  হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ড, রাজশাহী’র পরিচালক (সম্প্রসারণ) মোহাম্মদ এমদাদুল বারী, রেশম শিল্পের সম্প্রসারণ ও উন্নয়নের জন্য সমন্বিত পরিকল্পনা (২য় পর্যায়) শীর্ষক প্রকল্পের প্রকল্প পরিচালক মো. মাহবুবুর রহমান, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সহকারী সচিব (বাজেট) মো. ফারুক হোসেন ও খাতামধুপুর ইউনিয়নের চেয়ারম্যান মো. মাসুদ রানা বাবু (পাইলট)।
রংপুর আঞ্চলিক রেশম সম্প্রসারণ কার্যালয়ের উপ-পরিচালক (ডিডি) মো. মাববুব-উল- হকের সভাপতিত্বে উক্ত কৃষক সমাবেশে স্বাগত বক্তব দেন সৈয়দপুর রেশম সম্প্রসারণ কার্যালয়ের ব্যবস্থাপক মো. রেজাউল করিম। এতে অন্যান্যদের মধ্যে রাজশাহী রেশম উন্নয়ন বোর্ডের উপপরিচালক  মো. আতিকুর রহমান, রেশম উন্নয়ন বোর্ডের রাজশাহী’র সিবিএ সভাপতি মো. আবু সেলিম ও  স্থানীয় রেশম চাষী কমল কান্তি প্রমূখ বক্তব্য দেন।
কৃষক সমাবেশে বক্তারা রেশম চাষের গুরুত্বারোপ করে বলেন, নীলফামারী জেলায় রেশম চাষের অনেক সম্ভাবনা রয়েছে। যা গত কয়েক বছরে  চাষ করে এখানকার রেশম চাষীরা প্রমাণ করেছেন। বর্তমানে রেশম চাষ করে এ অঞ্চলের রেশম চাষীরা বেশ লাভবান হচ্ছেন। তাই এখানকার চাষীরা আরো বেশি বেশি রেশম চাষ তথা  জমিতে তুঁত গাছ রোপন করে অনেক বেশি লাভবান হতে পারেন। কেননা রেশম চাষের জন্য জমিতে তুঁত গাছ লাগানোর পাশাপাশি সাথী ফসলও আবাদের সুযোগ রয়েছে। এতে করেও কৃষকেরা আর্থিকভাবে অনেক লাভবান হবেন। মূলতঃ তুঁত চাষের প্রতি কৃষকদের আরো বেশি বেশি আগ্রহী করে তোলার লক্ষ্যে এ কৃষক সমাবেশ বলে জানান বক্তারা।
উক্ত কৃষক সমাবেশে নীলফামারীর সৈয়দপুর ও কিশোরগঞ্জ এবং রংপুরের তারাগঞ্জ উপজেলার ৬৫ জন রেশম চাষী উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

আর্কাইভ